যে ৫টি অদ্ভুত কারণে আপনার চোখের নিচে কালি পড়ছে

চোখের নিচে কালি পড়তে দেখলে আমরা সবার আগেই ভাবি, ঘুম কম হচ্ছে না তো? চোখের কালি দূর করতে পর্যাপ্ত ঘুম অবশ্যই জরুরি। কিন্তু এর পেছনে আরও কিছু কারণ থাকতে পারে। দেখে নিন এসব কারণ কী, এগুলো সমাধানই বা কী-

১) বংশগত কারণ

অনেকেই জানেন না, চোখের নিচের কালি হতে পারে বংশগত। বিশেষ করে যাদের পিতামাতা ভূমধ্যসাগরীয় বংশোদ্ভূত, তাদের ক্ষেত্রে চোখের নিচে কালি পড়াটা হতে পারে স্বাভাবিক। তবে লেজার ট্রিটমেন্টের মাধ্যমে তা দূর করা যেতে পারে।

২) একজিমা ও অ্যালার্জি

একজিমা নিজে ডার্ক সার্কেল তৈরি না করলেও এর কারণে চোখে চুলকানি হতে পারে ও চোখ চুলকালে এর আশেপাশে লালচেভাব, ফুলে যাওয়া, রক্তনালী ফেটে যাওয়ার মতো সমস্যা হতে পারে। এছাড়া অ্যালার্জি থাকলেও চোখের আশেপাশের রক্তনালী ফুলে ডার্ক সার্কেল তৈরি করতে পারে।

৩) মেকআপ আপনার ক্ষতি করতে পারে

মাসকারা, আইশ্যাডো এমনকি কনসিলার যদি আপনার ত্বকে স্যুট না করে, তাহলে চোখের আশেপাশের স্পর্শকাতর ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে ও কালি পড়তে পারে।

৪) আপনার বোন স্ট্রাকচার

অনেক সময়ে ত্বকের কোনো সমস্যা নয়, বরং আপনার মুখের আকৃতির কারণে ডার্ক সার্কেল দেখা দিতে পারে। আপনার চোখের নিচে যদি গর্ত থাকে, তাহলে ছায়া পড়ে তাকে ডার্ক সার্কেল মনে হতে পারে। আসলে কিন্তু সেখানে কোনো সমস্যা নেই।

৫) রোদ থেকে ক্ষতি

শরীরের সবচেয়ে পাতলা ত্বক থাকে চোখের নিচে। তাই রোদে বেশি সময় থাকলে ও সানস্ক্রিন ব্যবহার না করলে আগে চোখের নিচেই দাগ পড়তে পারে।

Facebook Comments